সম্পর্ক

জিডি মার্কেটে ঢুকেই রুপসার মনটা আনন্দে নেচে উঠল,কে বলবে ও এক অষ্টাদশী কন্যার জননী! যেন সদ্য কৈশোরে  পা দেওয়া কোনও কিশোরি । ওষুধের দোকানের সামনে এসেই মাথাটা গরম হয়ে গেল,দোকান ভর্তি লোক ।প্রায় এক মাস হয়ে গেল দেখেনি ও দীপকে, ভেবেছিল একটু মন ভরে শুধু দেখবে! পনের মিনিট চুপচাপ দাঁড়িয়ে ছিল এককোনে,ভিড়টা হাল্কা হতে মনটা একটু খুশি খুশি হল।”একপাতা অ্যালজোলাম দেখি”। দীপ চেনা গলা পেয়ে ক্যাশ গোছাতে গোছাতে জবাব দিল “প্রেশক্রিপশন ছাড়া দেওয়া যাবে না”। তারপর মুচকি হেসে চোখে চোখ রেখে যেন বলার চেষ্টা করল, “কী এমন কষ্ট তোর,যে ঘুমের ওষুধ লাগে ? “আজ ৬মাস হল , দীপ রূপসাকে ঘুমের ওষুধ দিচ্ছে।দীপ আররূপসা এক সাথে কোচিং করত, ১১এ পড়ার সময়। যাওয়া আসার পথে দুজনের প্রেম প্রেম খেলা চলত। খেলা এই জন্য যে, সাধারণত প্রেমে পড়লে ওই বয়সে যা যা কাজ করে লোকজন সেগুলো প্রায় সবই অজানা থেকে গেছিল। কলেজে গিয়েও যে বাঁধন ছাড়া প্রেম করবে ,সেও হয়নি। তারপরতো কলেজে পড়তে পড়তে বিয়ে হয়ে গেল রুপসার।একবারও বাঁধা দেওয়ার চেষ্টা করেনি দীপ।সম্পর্কের সুতোটাই যেন আলগা হয়ে গেছিল, দেখা সাক্ষাতও কমে গেছিল।প্রেমটা  মনের কোথাও থেকে গেছিল, আবার কুড়ি বছর পরফেস বুকে অন্য সব বন্ধুর মত রূপসা দীপকেও খুঁজে পায়।তারপর ফোন নাম্বার নিয়ে হোয়াটস অ্যাপে যোগাযোগ, আর এখন তো দীপ এর সাথে কথা না হলে দিনটাই যেন সম্পূর্ণহয় না! কোলকাতায় থাকে না রূপসা , দূর্গাপুরে থাকে , এক মেয়ে আর ৭ বছরের এক ছেলেকে নিয়ে। বরের বদলির চাকরি, শনি রবিবার শুধু বাড়ি আসে। ছেলে মেয়ে স্কুলে চলেযাবার পর খুব একা লাগে।যদিও জুতো সেলাই থেকে চন্ডীপাঠ, সব একা হাথে সামলায়। তাও একাকিত্বটা যেন মাঝে মাঝে গিলতে  আসে। এখন অনেকটা সময় দীপেরসাথে বকবক করে কেটে যায়,বেশ লাগে পুরান দিনের কথাগুলো আবার নতুন করে ভাবতে। দীপ এসেছিল রূপসার বিয়েতে । কাঁটা চামচের সেট উপহার দিয়ছিল , আজও সেই কুড়ি বছরের পুরান কাঁটা চামচ রূপসা ব্যবহার করে।বিয়ের পর থেকে ওই চামচেই খেয়ে চলেছে।

কিছুই হয়ত পাবার নেই সম্পর্কটা থেকে , তাও কোথাও যেননা পাওয়ার বেদনা ভোলায় শুধু একটু কথা বলা।দীপও বিবাহিত, একটি পুত্রের পিতা, ছোট্ট সুখী সংসার ওর।বাইরের লোকের কাছে সম্পর্কটা যেমনই হোক না কেন, রূপসার কাছে অনেকখানি অক্সিজেন ।দীপের বৌ হয়ত জানেনা, কিন্তু রূপসার বর জানে যে রূপসা কোলকাতা গেলেই দেখা করে দীপের সাথে, আর তাই রূপসা অনেক ভার মুক্ত।

এটা কী পরকিয়া?  নাকি শুধুই বন্ধুত্ব? রূপসা জানে না ।পাঠক জানলে জানাবেন প্লিস্।

Jhumpa Dey Kundu

Jhumpa Dey Kundu

Hi I am Jhumpa Dey Kundu ....have done M.Sc in economics....currently doing business after getting time from my 8 yrs old Daughter ....writing is newly found passion for me .

More Posts

Related posts

Leave a Comment